জয়মাল্য দেশমুখ : বাঙালিরা যারা ঘুরতে ভালোবাসেন,তাদের কাছে আদর্শ স্থান পুরী।একদিকে সমুদ্র সৈকতে অফুরন্ত স্নানের আনন্দ সাথে প্রাচীন দেব-দেবীর একের পর এক মন্দির।সমুদ্রের বিচ-এ বসে মাছভাজা খেতে খেতে কেনাকাটার স্বাদ বাঙালির অত্যন্ত প্রিয়।জগন্নাথ মন্দির থেকে কোনারকের সূর্য মন্দিরে ঘন্টার পর ঘন্টা সময় কাটিয়ে দেওয়া যায়।পরিবারসহ অথবা বন্ধু-বান্ধবের সাথে পুরীর সৌন্দর্য উপভোগ করতে সকলেই চায়।


অটোরিকশা বা গাড়ি ভাড়া করে ঘুরে দেখতে পারেন পুরীকে। ঘুরে আসতে পারেন সমুদ্রের পাড় থেকে। দেখতে পাবেন সামনে বিশাল নীল জলরাশি। সমুদ্রের ঢেউ আছড়ে পড়ছে বালুরাশিতে। অল্প অল্প মেঘলা আকাশ। ঢেউগুলো ঠিক যেন পরীর মতো। নীল জলে জেলেদের নৌকগুলো যেন সাক্ষাত রূপকথার বই থেকে বেরিয়ে এসে ভাসছে।

পুরীর নীল জল দেখে পেয়ে যাবেন গেলাম নীল পৃথিবীর সন্ধান! স্বপ্নলোকের মতো পরিবেশ। এখানকার সমুদ্রের শব্দ যে কোন সুদূরের স্বপ্ন দেখায়।সূর্যাস্ত এবং সূর্যোদয় দুটোই দেখতে পারেন পুরীতে। পুরীতে এলে অবশ্যই দেখতে পারেন পুরীর বিখ্যাত সোনালী বিচ। সোনালী রঙের বালুতে বিচটি আচ্ছাদিত। আর সেই সৈকতের উপর দিয়ে হেঁটে যাচ্ছে উটের পাল। এটি সার্ফিং এর জন্যও আদর্শ স্থান।


অটোতে করে হোটেল থেকে মিনিট ২০-র মধ্যে পৌঁছে যাবেন শ্রী জগন্নাথ মন্দিরে। এই মন্দির ১২০০ শতাব্দীতে উড়িষ্যার গঙ্গবংশীয় রাজা অনঙ্গভীম দেব নির্মাণ করেন। এ মন্দির নির্মাণের জন্য গঙ্গা থেকে গোদাবরী পর্যন্ত বিস্তৃত বিশাল সাম্রাজ্যের ১২ বছরের রাজস্ব সে সময় খরচ করা হয়েছিল। মন্দিরের উচ্চতা ২১৪ ফুট।রথযাত্রা প্রতিবছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে পালিত হয়।এখান থেকেই শুরু রথযাত্রার যা বাংলাদেশ সহ সারাবিশ্বে পালিত হয়।


স্বর্গদ্বার একটি বিখ্যাত সমুদ্র ঘাট। স্বর্গের দুয়ার নামে বিখ্যাত এই জায়গা উড়িয়া মানুষদের কাছে খুব জনপ্রিয় মৃতদেহ সৎকার এর জন্য। প্রচলিত আছে যে এখানে সৎকার করলে স্বর্গে যাওয়া যায়।


এছাড়াও পুরীতে আছে অনেক হিন্দু মন্দির এবং মঠ, যেমন – শ্রী লোকনাথ মন্দির, সুনারা গৌরাঙ্গ মন্দির, বেদি হনূমান মন্দির, চক্র তীর্থ মন্দির ইত্যাদি। ভাড়া করা বাসে বা গাড়িতে আশেপাশের বিভিন্ন দর্শনীয় স্থান একদিনেই ঘুরে ফেলতে পারবেন।সকালে বেরোলে সন্ধ্যের মধ্যেই আবার পুরীর হোটেলে ফিরে আসতে পারবেন।
সপরিবারে পুরী-র সমুদ্র হল আদর্শ ভ্রমনের স্থান।গরমের ছুটিতে বা যে কোনো অবসরে ঘুরে আসুন পুরীর সমুদ্র সৈকত ও আশেপাশের এলাকা।

Leave a Reply