জয়মাল্য দেশমুখ : ১১ এপ্রিল থেকে শুরু হতে চলেছে দেশের লোকসভা নির্বাচন।৭ দফা ভোট গ্রহনের নির্ঘন্ট প্রকাশ করার সাথে সাথে বেশ কিছু নতুন ঘোষনা হয়েছে গতকাল।এবারের দেশের মোট ভোটারের সংখ্যা প্রায় ৯০ কোটি,এর মধ্যে নতুন ভোটার প্রায় দেড় কোটি।
এবারই প্রথম ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম-এ প্রার্থীর নাম,দলের নামের পাশে থাকবে ছবি।প্রথম যখন দেশের সাধারন নির্বাচন হয়েছিল তখন বেশির ভাগ মানুষ ছিলেন নিরক্ষর,তাই তাদের সুবিধার্থে নামের সাথে একটি নির্দিষ্ট প্রতীক চিহ্ন দেওয়া হয়েছিল।যার ফলে মানুষ সহজেই নিজের পছন্দ মতো প্রার্থীকে বাছাই করতে পারে।,নির্বাচকরা এবার থেকে যাতে আরও সচেতন ভাবে নির্বাচন করতে পারেন,তাই এই সিদ্ধান্ত বলে ওয়াকিবহাল মহলের ধারনা।
এবারই এই প্রথম,নির্বাচন কমিশন ৫ টি আলাদা মোবাইল অ্যাপ্লিকেশন চালু করল এই নির্বাচনের জন্য।cVIGIL-নামে একটি অ্যাপ-এর মাধ্যমে নির্বাচকরা সরাসরি কমিশনে,কোনো অভিযোগ থাকলে জানাতে পারবেন।১০০ মিনিটের মধ্যে আবার কমিশন সেই অভিযোগের ভিত্তিতে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাবে।
এছাড়াও প্রার্থীদের জন্য,ভোটার লিস্ট-এ নাম খুঁজে বের করতে,আদর্শ আচরনবিধী লঙ্ঘনের জন্য,কমিশনের অফিসারদের জন্য আলাদা আলাদা মোবাইল অ্যাপ তৈরী করেছে।
এতো আয়োজনের পরও অবাধ ও শান্তিপূর্ণ ভোট করাতে নির্বাচন কমিশন কতটা সফল হয়,সেই দিকেই নজর রাজনৈতিক মহলের।

Leave a Reply