জয়মাল্য দেশমুখ :আজ সকালেই গোটা দেশের মানুষ খবর পান,ভারতীয় সেনা পুলওয়ালায় সন্ত্রাসবাদী হামলার ‘বদলা’ নিয়েছে।এই খবর প্রকাশ্যে আসার সাথে সাথেই বিভিন্ন মহল থেকে প্রতিক্রিয়া আসতে শুরু করে।১২ টি ‘মিরাজ’ বিমান এই হামলা চালায় বলে সরকারী ভাবে জানানো হয়েছে।

চীনের প্রতিক্রিয়া:

এই হামলার কথা প্রকাশ্যে আসার পরেই চীন-এর পক্ষ থেকে আবেদন করা হয়,যাতে ভারত ও পাকিস্তানন দুই দেশই যেন সংযম দেখায়।যুদ্ধ হলে দু দেশেরই ক্ষতি হবে।

রাহুল-মমতার সমর্থন:

এই ঘটনা সম্পর্কে জাতীয় কংগ্রেস-এর পক্ষ থেকে রাহুল গান্ধী এই ঘটনাকে সমর্থন জানিয়ে বিবৃতি দেন।তিনি বলেন”বায়ু সেনার যোদ্ধাদের আমি কুর্ণিশ জানাই,তারা সঠিক কাজ করেছেন”।তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জী-ও বায়ু সেনার এই অপারেশনকে সমর্থন করে তাদের পাশে থাকার বার্তা দিয়েছেন।

বামেদের প্রতিক্রিয়া:

সিপিএম,সিপিআই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই কে সমর্থন জানিয়েও যুদ্ধ কোনো সমাধান নয় বলে মনে করে।সিপিআইএমএল,কাশ্মীর সমস্যা শুধু বন্দুকের লড়াইয়ে সমাধান হবে না বলে বার্তা দিয়েছে।তারা খাদ্য,বস্ত্র,কর্মসংস্থানের মতো ইস্যুগুলিকে অগ্রাধিকার দেওয়ার কথা বলেছে।

বিজেপি-র প্রতিক্রিয়া:

বিজেপি অবশ্য গোটা ঘটনায় নিজেদের সাফল্য দেখছে।মোদী সরকারই একমাত্র এধরনের পাল্টা বদলা নিতে পারে বলে দাবী করেছে।

এই ঘটনা নিঃসন্দেহে লোকসভা নির্বাচনের আগে রাজনীতির ময়দানে এক বিরাট ইস্যু তুলে দিল বলে ওয়াকিবহাল মহলের ধারনা।নির্বাচনের আগে এই কৃতিত্ব নিয়ে মোদী সরকার ব্যাপক প্রচারে নামবে বলে রাজনৈতিকমহল মনে করছে।

Leave a Reply