মানবাধিকার রক্ষার্থে আলোচনায় আইনজীবি-রা

0
124

জয়মাল্য দেশমুখ : পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার পর থেকে গোটা দেশে কাস্মীরি জনগনের ওপর হামলার ঘটনায় বার বার মানবাধিকার আক্রান্ত হচ্ছে বলে অভিযোগ।এই পরিস্থিতিতে আইনজীবিদের সংগঠন ল-ইয়ার্স ফর স্যোশাল জাস্টিস এন্ড হিউম্যান রাইটস-এর পক্ষ থেকে এক আলোচনা সভা অনুষ্ঠিত হল।”বর্তমান পরিস্থিতিতে মানবাধিকার”-শীর্ষক আলোচনা সভায় বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন বিচারপতী অশোক গাঙ্গুলি,আইনজীবি সুজয় ভদ্র,মানবাধিকার কর্মী সুজাত ভদ্র।শহরের ক্রান্তি প্রেস হলে,বক্তারা সকলেই মোদি সরকারের বিরুদ্ধে,মানবাধিকার খর্ব করার অভিযোগ করেন।গৌরী লঙ্কেশ-এর হত্যা থেকে ছত্তিসগড়ে আদিবাসিদের নির্মম হত্যার বিরুদ্ধে সকলে সোচ্চার হন।এছাড়াও পশ্চিমবঙ্গে জেল হেফাজতে কয়েক দিন আগেই সুদীপ চোংদার-এর মৃত্যুর ক্ষেত্রেও মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে মমতা সরকারকে কাঠগড়ায় তোলেন বক্তারা।


আয়োজক সংগঠনের পক্ষে আইনজীবি দিবাকর ভট্টাচার্য বলেন”আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছি গত কয়েক বছর ধরে দেশের বিভিন্ন প্রান্তে দলিত জনজাতি উপজাতি, সংখ্যালঘু মানুষের উপর সংঘটিত ভাবে হামলা, নির্যাতন চালানো হচ্ছে। এমনকি এদেরকে হত্যাও করা হচ্ছে। এটাও লক্ষ্যনীয়, যে বা যারা এই অন্যায় অত্যাচারের বিরুদ্ধে কথা বলছেন তাদের উপরও একই ভাবে হামলা করা হচ্ছে। দেশের বিশিষ্ট বুদ্ধিজীবী, মানবাধিকার কর্মীরাও রেহাই পাচ্ছেন না”।
আয়োজক সংগঠন ল-ইয়ার্স ফর স্যোসাল জাস্টিস-এর পক্ষে জানানো হয়,আগামি দিনে জেলায় জেলায় এই ধরনের আলোচনা সভা সংগঠিত হবে।মানবাধিকার সম্পর্কে মানুষকে সচেতন করার কাজ করবে সংগঠন।তাদের আরও বক্তব্য,কোথাও মানবাধিকার খর্ব করার ঘটনা ঘটলে,তারা সব রকমের আইনি সাহায্য দেবে।

Leave a Reply