প্রধানমন্ত্রীর কপ্টারের তল্লাশি বরখাস্ত আইএএস অফিসার

0
68

সম্বলপুর :ওড়িশার সম্বলপুরে নরেন্দ্র মোদির কপ্টারে তল্লাশি চালান কর্ণাটক ক্যাডারের হাজার ১৯৯৬ ব্যাচের আইএএস অফিসার মোহাম্মদ মহাসিন। নির্বাচন কমিশনে অভিযোগ জানায় বিজেপি। এই তল্লাশি চালানোর এক্তিয়ার মোহাম্মদ মহাসিন এর রয়েছে কিনা তা নিয়ে নড়েচড়ে বসে নির্বাচন কমিশন।


নির্বাচন কমিশন জানায় ২০১৪ সালের ১০ ই এপ্রিল দেওয়া একটি নির্দেশে বলা হয়েছিল যারা স্পেশাল প্রটেকশন গ্রুপ এর আওতায় থাকে তাদের তল্লাশি করা যাবে না। যার জেরে বরখাস্ত করা হয় কর্ণাটক ক্যাডারের আইএএস অফিসার মোহাম্মদ মহাসিন কে।


কিন্তু প্রশ্ন উঠছে সত্যিই কি যারা স্পেশাল প্রোটেকশন গ্রুপ এর আওতায় আছে তাদের তল্লাশি করা যাবে না ? নির্বাচন কমিশনের ২০১৪ সালের নির্দেশে সেরকম কিছু পরিষ্কার করে বলা নেই। সেখানে বলা রয়েছে – নির্বাচনের প্রচারে বা নির্বাচনসংক্রান্ত কাজে কোনভাবেই সরকারি গাড়ি ব্যবহার করা যাবে না। যারা স্পেশাল প্রোটেকশন গ্রুপে নিরাপত্তা পান তাদের ক্ষেত্রে এই নির্দেশিকায় বলা হয়েছে ,একমাত্র প্রধানমন্ত্রী বা অন্যান্য রাজনৈতিক ব্যক্তিত্ব যারা বিশেষ নিরাপত্তা দেওয়া হয় চরমপন্থী সন্ত্রাসবাদী হামলার হাত থেকে রক্ষা করার জন্য ,তারা এই নির্দেশের আওতার বাইরে থাকবে।

একই সঙ্গে বলা হয়েছিল স্পেশাল প্রোটেকশন গ্রুপ বা অন্যান্য নিরাপত্তা ব্যবস্থার আওতায় যারা থাকেন ,তারা কোন নির্দিষ্ট রাজনৈতিক দল বা রাজনৈতিক স্বার্থে বাড়াবাড়ি রকমের কাজ করতে থাকলে কমিশন বিষয়টি সংশ্লিষ্ট সরকারকে জানাবেন। তার ভিত্তিতে জরুরী ব্যবস্থা নেয়া হবে। সেই ক্ষেত্রে ওই নিয়মে আরো বলা রয়েছে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়া যেতে পারে স্পেশাল প্রোটেকশন গ্রুপ এর আওতায় থাকা ব্যক্তিদের ক্ষেত্রে ও। অর্থাৎ মোদির করে তল্লাশি চালিয়ে কোন নিয়ম বহির্ভূত কাজ করেনি ওই আধিকারিক।


মোদির কপ্টারবিতর্কে কিছুদিন আগেই একটি ভিডিও দেখিয়ে কংগ্রেস অভিযোগ করেছিল যে প্রধানমন্ত্রীর হেলিকপ্টার থেকে একটা কালো রঙের বাক্স তড়িঘড়ি নামিয়ে পাশের বেসরকারি ইনোভা গাড়িতে তোলা হয়। এই জিনিসটা নির্বাচন কমিশনের নজরে নিয়ে আসা হয়েছিল। যদিও এর কোন সদুত্তর নির্বাচন কমিশনের কাছ থেকে পাওয়া যায়নি। সেই জন্যেই হয়তো কর্ণাটকের এই আইএএস অফিসার তল্লাশি চালিয়ে ছিল বলে মনে করা হচ্ছে।আম আদমি পার্টি থেকে কটাক্ষ করে বলা হয় – নিজের সুরক্ষিত ঘরে থাকতে চান দেশের চৌকিদার। চৌকিদার কি লুকোতে চাইছেন?

Leave a Reply